কক্সবাজার, শুক্রবার, ৩ মে ২০২৪

‘ঘরে ঘরে বিদ্যুৎ, ১২-১৩ বছরের ছেলেরা চিনবে না হারিকেন’

তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাছান মাহমুদ বলেছেন, বিশ্ব পরিস্থিতির দিকে তাকিয়ে দেখুন অস্ট্রেলিয়াতেও ১৫-১৮ ঘণ্টা লোডশেডিংয়ের ঘটনা ঘটেছে।

বৃহস্পতিবার (৭ জুলাই) সচিবালয়ে সাংবাদিকদের সঙ্গে তিনি এ দাবি করেন।

এ সময় তথ্যমন্ত্রী বলেন, ইউরোপের বিভিন্ন দেশে যেখানে কোনো সময় বিদ্যুৎ যায় না, সেখানেও নানাভাবে লোডশেডিং হচ্ছে।অস্ট্রেলিয়ার মতো দেশে কোনো অঙ্গরাজ্যে ১০ ঘণ্টা, কোনো অঙ্গরাজ্যে ১৫ ঘণ্টা, কোনটাতে ১৮ ঘণ্টা পর্যন্ত লোডশেডিং হয়েছে। অস্ট্রেলিয়ায় লাখ-লাখ পরিবারকে বিদ্যুৎ সাশ্রয়ের জন্য বলা হয়েছে। ফ্রান্সেও বিদ্যুৎ সাশ্রয়ে ব্যবসায়ী এবং সাধারণ মানুষকে মিতব্যয়ী হওয়ার অনুরোধ জানানো হয়েছে। এগুলো সব উন্নত দেশের কথা বলছি।

তিনি বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী ঘরে ঘরে বিদ্যুৎ পৌঁছে দিয়েছেন। আমরা সরকার গঠন করার আগে বাংলাদেশের ৪০ শতাংশ মানুষ বিদ্যুৎ সুবিধা পেত। আজকে শতভাগ মানুষের দোরগোড়ায় বিদ্যুৎ পৌঁছে গেছে। আজকে যদি কোনো ১২-১৩ বছরের ছেলেকে জিজ্ঞেস করেন হারিকেন কাকে বলা হয়, সে হারিকেন সম্পর্কে কিছুই বলতে পারবে না। ড্রয়িং রুমে সাজিয়ে রাখার বিষয় হয়ে দাঁড়িয়েছে হারিকেন। কারণ এখন আর কেউ হারিকেনের ব্যবহার করে না। আজ থেকে ১৩-১৪ বছর আগে হারিকেন জ্বালিয়ে অনেকে পড়তে বসত।

তিনি বলেন, প্রধানমন্ত্রী বিদ্যুৎ সাশ্রয়ের আহ্বান জানিয়েছেন এবং সরকারকে শুধুমাত্র বিদ্যুৎ এবং জ্বালানি খাতে ৫০ হাজার কোটি টাকার বেশি যদি ভর্তুকি দিতে হয়, তাহলে পরিস্থিতিটা আপনারা অনুধাবন করার চেষ্টা করুন।

এ সময় তথ্যমন্ত্রী বিএনপির আমলে বিদ্যুৎ না পেয়ে মানুষের দুর্ভোগের বিষয়গুলো সে সময় পত্রিকায় প্রকাশিত বিভিন্ন প্রতিবেদনগুলো পড়ে শোনান।

পাঠকের মতামত: